শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭

কবে স্বাভাবিক হবে পরিস্থিতি?

  অধিকার ডেস্ক    ২০ মার্চ ২০২০, ২৩:২৩

antorjatik

গতি হারাচ্ছে বিশ্ব, বন্ধ হয়ে যাচ্ছে সবকিছু। যে স্থানগুলোতে সবসময় মানুষ থাকত সেগুলো এখন ভূতুড়ে স্থানে পরিণত হয়েছে। একের পর এক নেমে আসছে বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা। বন্ধ আছে স্কুল, পর্যটন ও সভা-সমাবেশ। এর আগে কবে এমন দৃশ্য দেখেছিল বিশ্ব তা জানতে কিছুটা হলেও বেগ পেতে হবে।

বর্তমানে বিশ্বের প্রায় সবকটি দেশ করোনা ভাইরাসে (কোভিড-১৯) বিপর্যস্ত। এই ভাইরাস মোকাবিলায় সবার পদক্ষেপও এক। আপাতত সবকিছু বন্ধ করে দেওয়াই সমাধান। এ পরিস্থিতিতে অনেকের মনেই প্রশ্ন, কবে আবারও পুরনো রূপে ফিরবে আমাদের সুন্দর পৃথিবী? কবে শিশুরা আবারও ব্যাগ কাঁধে নিশ্চিন্তে স্কুলে যাবে, কবে কোনো শঙ্কা ছাড়াই প্রিয়জনের হাত ধরে স্বস্তিতে নিশ্বাস নেওয়া যাবে?

এসব প্রশ্নের উত্তরে যা পাওয়া যাচ্ছে তা খুব একটা সুখকর নয়। ধারণা করা হচ্ছে, বিশ্বকে আরও প্রায় এক থেকে দেড় বছর পর্যন্ত ভোগাবে এই করোনা ভাইরাস। ততদিন পর্যন্ত পৃথিবী আগের মতো গতি ফিরে পাবে না। এই সময়ে অনেক মানুষ তাদের প্রিয়জন হারাবে। চেনা পৃথিবী ক্রমেই হতে থাকবে অচেনা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন দৃঢ়ভাবে বিশ্বাস করেন, আগামী আড়াই থেকে তিন মাসের মধ্যেই করোনা ভাইরাসকে নিয়ন্ত্রণ করতে পারবে তারা। কিন্তু বিশ্লেষকরা বলছেন ভিন্ন কথা। তাদের মতে, আড়াই থেকে তিন মাসের মধ্যে হয়তো করোনা ভাইরাসের ছড়িয়ে পড়ার বিষয়টি নিয়ন্ত্রণে আনা যাবে। কিন্তু করোনা শেষ হয়ে যাবে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন

বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ হাফিজ ম্যানশন (৪র্থ তলা), ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কাওরান বাজার, ঢাকা-১২১৫

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।