shopner bd
মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭
×

চিত্রপরিচালক ঝন্টুকে আইনি নোটিশ

  অধিকার ডেস্ক    ০৫ সেপ্টেম্বর ২০২০, ০১:২৭

ছবি: সংগৃহীত
ছবি: সংগৃহীত

ঢালিউডের সুপরিচিত চলচ্চিত্র পরিচালক দেলোয়ার জাহান ঝন্টুর বিরুদ্ধে ইতিহাস বিকৃতির অভিযোগ আইনি নোটিশ পাঠিয়েছেন এটিএম মাকসুদুল হক ইমু। 

 এই পরিচালকের ‘বীর সৈনিক’  চলচ্চিত্রে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করা হয়েছে অভিযোগ ইমুর। 
পরিচালক নিজেই ছবিটির চিত্রনাট্য রচয়িতা এবং প্রযোজক। এই চলচ্চিত্রে কোথাও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম উল্লেখ করা হয়নি এবং মেজর জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা দিয়েছেন বলে উল্লেখ করা হয়েছে। এজন্য সিনেমাটির প্রচার ও প্রদর্শন স্থগিত চেয়েছেন ইমু। তিনি মুক্তিযোদ্ধার সন্তান। 
এ ব্যাপারে ইমু বলেন, বীর সৈনিক চলচ্চিত্রে কোথাও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম উল্লেখ করা হয়নি। শুধু তাই নয়, মুক্তিযুদ্ধভিত্তিক এই ছবিতে কোথাও ৭ মার্চের উল্লেখ নেই। এসএস মাল্টিমিডিয়ার ইউটিউবে সিনেমাটি প্রকাশ করা হয়েছে। সিনেমায় অভিনেতা যখন ৭ মার্চের কথা বলেন, ঠিক সেখান থেকেই কিছু অংশ কেটে ফেলা হয়েছে- যা স্পষ্ট দৃশ্যমান এবং উদ্দেশ্যপ্রণোদিত।’
তিনি আরও বলেন,  ১৯৭১ সালে ৭ মার্চের কী কোনো গুরুত্ব ছিল না? নাকি ৭ মার্চ না এসেই হঠাৎ করে ২৬ মার্চ এসেছিল? এই সিনেমার সবচেয়ে বিকৃত ও বাজে দৃশ্য হলো, একটি জায়গায় অভিনেতা বলছেন— ‘চিটাগাং রেডিওতে আমাদের বাঙালি মেজর জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা দিয়েছেন।’ এর মানে পরিচালক বলতে চাইছেন— স্বাধীনতার ঘোষক জিয়া! এটা কি ইতিহাসের বিকৃতি নয়?
বিষয়টি নিয়ে এসএস মাল্টিমিডিয়ার কর্ণধার, চলচ্চিত্র নির্মাতা, প্রযোজক এম এন ইস্পাহানীর সঙ্গে সাক্ষাত করেন এবং তাকে বিতর্কিত অংশটুকু সিনেমা থেকে বাদ দিয়ে ইউটিউবে পুনরায় মুক্তি দেওয়ার অনুরোধ করেন। কিন্তু তা করা হয়নি। সিনেমাটির এই বিভ্রান্তিমূলক অংশের জন্য ভবিষ্যৎ প্রজন্মসহ তরুণ প্রজন্ম মারাত্মকভাবে বিভ্রান্তির শিকার হবে বলে মনে করেন এই মুক্তিযোদ্ধার সন্তান। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন

বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ হাফিজ ম্যানশন (৪র্থ তলা), ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কাওরান বাজার, ঢাকা-১২১৫, বাংলাদেশ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।